Book

০৩) যৌবনই প্রকৃত সম্পদ

যুবকদের জন্য সালাফদের তৃতীয় নসিহা

যৌবনই প্রকৃত সম্পদ

মালিক বিন দিনার (মৃত্যু ১২৭ হিজরি) এর নসিহা।
মালিক বিন দিনার (রঃ) বলেন,

‘অবশ্যই যৌবনের সময়কাল প্রকৃত সম্পদ।

আল-জামে' লি আখলাকির নাৰী ওয়া আদাবিস সামিঈ” ১ম খণ্ড, পৃ. ৩১০, নং ৬৭৩।

এটি মালিক বিন দিনার (রঃ) এর জীবন যৌবন কালের গুরুত্বপূর্ণ সময়ের একটি মহৎ উপদেশ ও অনুপ্রেরণা। অবশ্যই যুবক যদি এর সদ্ব্যবহার করে, তাহলে সে প্রচুর কল্যাণ লাভ করবে। সে তার যৌবনে এমন সুদৃঢ় ভিত্তি ও খুঁটি স্থাপন করে, যা তার মৃত্যুর আগ পর্যন্ত দৃঢ় ভিত্তিতে পরিণত হবে। যা তার নিজের ও তার সম্প্রদায়ের এবং অন্যের কল্যাণ ও উপকার হিসেবে পরিগণিত হয়।অন্যদিকে সে যদি তার যৌবনকালকে সুন্দর করে সাজাতে না পারে, তাহলে তার এ গুরুত্বপূর্ণ সময়ে নিজের কল্যাণ ও বরকতকে ধ্বংস করবে।

যখন যৌবন কালে যৌবন শক্তি, অবসর সময় ও সহজেই অর্থের সচ্ছলতা। তিনটি পাওয়া যায়, তখন এগুলােই তাকে ধ্বংস করে দেয়।
যেমন কোন একজন কবি বলেন,

‘অবশ্যই তারুণ্যে অবসর সময় এবং ধন-সম্পদ একজন মানুষের ক্ষতির কারণ, সে ক্ষতি যে কোনাে ধরণনর হতে পারে। অতিরিক্ত ভাবে। যখন যৌবনের শক্তি, অবসর সময় এবং প্রচুর পরিমাণে অর্থ-সম্পদ এ তিনটির সাথে চতুর্থ বিষয় হিসেবে আরাে একটি যুক্ত করা হলে, এটিই হবে যৌবনের ব্যাপক ক্ষতির কারণ। কেননা তারুণ্যের কালেই বড়াে বড়াে অন্যায় ও অপরাধ সংঘটিত হয়ে থাকে। যার ফলে সে নিজের যৌবনের কল্যাণ ও বরকত বিনষ্ট করে।

সুতরাং মালিক বিন দিনার (রঃ) বলেছেন, অবশ্যই যৌবনের সময়কাল প্রকৃত সম্পদ।’ এ কথার দ্বারা তিনি তারুণ্যের সম্পদ ও বরকত রক্ষার প্রতি বিশেষ পরামর্শ ও উপদেশ দিয়েছেন। আল্লাহ তা’আলা যেন তাদের এ সময়কে তাঁর সন্তুষ্টির পথে ব্যয় করার তৌফিক দান করেন। [আমীন]

Related Posts

Leave a Reply

Your email address will not be published.